সুওয়াল-জাওয়াব

৪৬৫৩। জাল টাকা চালানো প্রসঙ্গে।

– মুহাঃ শেখ ফরিদ সজীব, মনোহরদী, নরসিংদী।

 

০ সুওয়াল : আমি একজন দোকানদার। আমার কাছে কয়েকটা ১০০ ও ৫০০ টাকার জাল নোট জমা হয়েছে। নোটগুলো রেখে দিয়েছি যত্ন করে। মাঝে মধ্যে চিন্তা করি যে, জাল টাকাগুলো চালিয়ে দিবো। কিন্তু বিবেক বাধা হয়ে দাঁড়ায়।

তাই জানতে চাই যে, নোটগুলো কি চালিয়ে দিতে পারবো?

* জাওয়াব : ইসলামের দৃষ্টিতে কাউকে ধোঁকা দেয়া সম্পূর্ণ নাজায়িয, হারাম ও কবীরা গুনাহ। ১০০ ও ৫০০ বা যে কোন অংকেরই হোক না কেন, জাল টাকা মূলত কোনো টাকা নয়। বরং টাকার সূরতে সম্পূর্ণ ধোঁকা। বাস্তবে এর কোনো মূল্য নেই। সেটা শুধুই টাকার মতো করে ছাপানো সাধারণ কাগজ মাত্র। এ কারণেই কেউ যদি বুঝে যে, এটা জাল টাকা, তাহলে সে তা কখনোই নিবে না। তাই বর্ণিত সূরতে আপনাকে যে ১০০/৫০০ টাকার জাল নোট দিয়ে ধোঁকা দিয়েছে, এর জন্য সে মারাত্মক গুনাহগার হবে এবং কিয়ামতের দিন তাকে আপনার এ পাওনা পরিশোধ করতে হবে। কিন্তু এ কারণে অন্য কাউকে ধোঁকা দেয়া আপনার জন্য জায়িয হবে না।

তাই আপনার নিকট থাকা জাল টাকাগুলো কোনক্রমেই চালিয়ে দেয়া জায়িয হবে না। বরং তা নাজায়িয ও হারাম হবে। বরং এ অবস্থায় আপনার করণীয় হলো – ওই জাল টাকাগুলো পুড়ে বা ছিঁড়ে ফেলা, যাতে এর মাধ্যমে আর কেউ কাউকে ধোঁকা  দিতে না পারে। আশাকরি, এ ত্যাগের কারণে আল্লাহ তা‘আলা আপনাকে অন্যভাবে বরকত দান করবেন।

[হাওয়ালা : সূরাহ বাকারাহ, আয়াত ১৮৮/ তিরমিযী শরীফ, ১ : ২৩২, ২৪৪]

 

৪৬৫৪। রাসূলে কারীম (সা.)-এর জানাযার নামায প্রসঙ্গে।

– হাফেজ রুম্মান ইসলাম (রুমান), মল্লিকাদহ, পঞ্চগড়।

 

০ সুওয়াল : রাসূলুল্লাহ (সা.)-এর জানাযার নামায হয়েছিলো কি? জানাযা হলে কী নিয়মে হয়েছিলো এবং ইমামতী কে করেছিলেন?

* জাওয়াব : হ্যাঁ, অবশ্যই রাসূলে কারীম (সা.)-এর জানাযার নামায হয়েছিল। তবে তাঁর জানাযা অন্য সকলের মতো জামা‘আত আকারে হয়নি। বরং প্রত্যেকেই রাসূলে আকরাম (সা.)-এর হুজরাখানায় প্রবেশ করে একাকী জানাযার নামায পড়ে বেরিয়ে এসেছেন। সর্বপ্রথম ফেরেশতাগণ তার জানাযা পড়েছেন। এরপর মুসলমান জীনরা, এরপর ধীরে ধীরে পর্যায়ক্রমে উপস্থিত সাহাবায়ে কিরাম (রা.) তাঁর জানাযা পড়েছেন। এজন্যই তাঁর জানাযার কোনো ইমাম ছিল না।

[হাওয়ালা : সীরাতে ইবনে হিশাম, ৪র্থ খ-, পৃষ্ঠাÑ৩২১/ সীরাতুন্নবী, ২য় খ-, পৃষ্ঠা : ৪৮৭/ ফাতাওয়ায়ে মাহমুদিয়া, ১৩শ খণ্ড, পৃষ্ঠা : ১৮৮]

 

৪৬৫৪। স্বামী স্ত্রীর জৈবিক চাহিদা পূরণে অক্ষম  হলে করণীয় প্রসঙ্গে।

– মোঃ মারুফ হোছাইন, আলাদাদপুর, লক্ষ্মীপুর।

 

০ সুওয়াল : স্বামী যদি স্ত্রীর জৈবিক চাহিদা পূরণে ব্যর্থ হন, তাহলে তার করণীয় কী বা এ ব্যাপারে হুকুম কী?

* জাওয়াব : এক্ষেত্রে স্বামীর করণীয় হলো, তিনি প্রথমে আল্লাহর নিকট দু‘আ করবেন এবং চিকিৎসার মাধ্যমে শারীরিক সমস্যা দূর করার জন্য আপ্রাণ চেষ্টা করবেন। চেষ্টা করার পরও যদি তিনি কোনো ফল না পান, অপরদিকে স্ত্রীও যদি তার বিবাহে থাকতে না চান, তাহলে স্বামীর করণীয় হলোÑস্ত্রীর যাবতীয় পাওনা পরিশোধ করে এক তালাক দিয়ে সসম্মানে বিদায় দিয়ে দিবেন, যাতে স্ত্রী অন্য স্বামী গ্রহণের মাধ্যমে নিজের ইজ্জত-আব্রু হিফাজতে রাখতে পারেন। তা না  করে স্ত্রীর ইচ্ছার বিরুদ্ধে তাকে আটকিয়ে রাখা মারাত্মক জুুলুম ও অন্যায় হবে। এ অবস্থায় তার স্ত্রী যদি কোনো গুনাহর কাজে জড়িত হয়ে পড়েন, তাহলে স্বামীও ওই গুনাহর অংশীদার হবেন।

(হাওয়ালা : সূরাহ বাকারা, ২২৯-২৩১/ সূরাহ তালাক, ২)

 

৪৬৫৬। ফাতাওয়ার কিতাবসমূহের অনুসরণ প্রসঙ্গে।

– মুহাম্মদ আবু তাহের, পশ্চিম গাটিয়াডাঙ্গা।

 

০ সুওয়াল : একজন মুসলমান কুরআন ও সহীহ হাদীস অনুসরণ করে চললে কিয়ামতের ময়দানে নাজাত পাবে, নাকি ফাতাওয়া আলমগীরী/ ফাতাওয়া শামী/ ফাতাওয়া কাজীখান ইত্যাদি অনুসরণে নাজাত পাওয়া যাবে?

* জাওয়াব : একজন মুসলমানের কিয়ামতের ময়দানে নাজাত পেতে হলে কুরআন ও সহীহ হাদীসের ওপর আমল করার জন্যই ফাতাওয়া আলমগীরী, ফাতাওয়া শামী, ফাতাওয়া কাজীখান ইত্যাদি সকল ফাতাওয়ার কিতাবও ফলো করতে হবে। মনে রাখতে হবে, এ সকল ফিকাহ তথা মাসআলা-মাসায়িল কিতাবের অনুসরণ মূলত কুরআন হাদীসেরই অনুসরণ। কেননা, এ সকল ফাতাওয়ার কিতাব হলো  কুরআন ও হাদীসের ব্যাখ্যা। ফিকাহ ছাড়া সরাসরি কুরআন ও হাদীসের মাসআলা বুঝা দুষ্কর। বরং সাধারণ লোকদের জন্য তা অসম্ভবের পর্যায়ে। এতে করে তাদের ভুল বুঝে গোমরাহ হওয়ার সম্ভাবনা রয়েছে।

আমাদের দেশে আহলে হাদীস নামে ভ্রান্ত দল রয়েছে। তারা ফিকাহ বাদ দিয়ে শুধু কুরআন ও হাদীস মানার নামে মানুষদেরকে বিভ্রান্ত করছেন। তাদের থেকে সকলের সতর্ক থাকা কর্তব্য। সকলেরই মনে রাখতে হবে যে, কুরআন এবং হাদীসের আমলীয় নির্যাসই হলো ফিকাহ তথা শরীয়তের মাসআলা-মাসায়িল।

[হাওয়ালা : সূরাহ তাওবাহ, আয়াত : ১২২/ সূরাহ বাকারা, আয়াত : ১২৯/ সূরাহ আলে ইমরান, আয়াত : ১৬৪/ সূরাহ জুমু‘আ, আয়াত : ২]

 

৪৬৫৭। জামা‘আতে নামায পড়ার সময় কারেন্ট চলে গেলে করণীয় প্রসঙ্গে।

– মোহাঃ আলাউদ্দিন, লালমোহন, ভোলা।

 

০ সুওয়াল : অনেক সময় আমরা যখন জামা‘আতে নামায পড়তে দাঁড়াই, তখন নামাযের মধ্যে এক রাক‘আত বা দুই রাক‘আত অথবা তিন রাক‘আত পড়া শেষ হলে হঠাৎ করে বিদ্যুৎ চলে যায়। তখন যদি আই.পি.এস. অথবা জেনারেটরের ব্যবস্থা না থাকে, তাহলে ওই অবস্থায় মুসল্লীদের করণীয় কী? তখন কি আমরা মুসল্লীরা নামাযের নিয়ত ছেড়ে দিব? নাকি ওই অন্ধকারেই বাকি নামায শেষ করব?

* জাওয়াব : ঘরে বা মসজিদে জামা‘আতের সাথে বা একাকী নামায পড়া অবস্থায় যদি বিদ্যুৎ চলে যাওয়ার কারণে অন্ধকার হয়ে যায় এবং এ অন্ধকারের কারণে যদি কোনো ক্ষতিকর প্রাণীর ক্ষতির আশংকা না হয়, তাহলে ওই অবস্থায় কারো জন্য নামায ভাঙ্গা জায়িয হবে না। বরং ওই অবস্থায়ই নামায সমাপ্ত করবেন। এতে কারো নামাযের ক্ষতি হবে না। তবে ওই জায়গায় নামাযের বাইরে কেউ থাকলে, তার উচিত হবে, সেখানে কোনোভাবে আলোর ব্যবস্থা করা, যাতে মুসল্লীগণ ইতমিনানের সাথে নামায পড়তে পারেন।

উল্লেখ্য, যেখানে নামাযের মধ্যে বিদ্যুৎ চলে যাওয়ার আশংকা থাকে, সেখানে কর্তৃপক্ষের উচিত নামাযে দাঁড়ানোর আগেই বিকল্প আলোর ব্যবস্থা করে রাখা, যাতে নামাযের মধ্যে বিদ্যুৎ চলে গেলেও মুসল্লীদের কোনো পেরেশানী না হয়।

[হাওয়ালা : তাহাবী শরীফ, ১০৪ পৃষ্ঠা/ আদদুররুল মুখতার, ১ম খ-, ৪৩৩ পৃষ্ঠা/ ফাতাওয়া মাহমুদিয়া, ১১শ খ-, ১২২ পৃষ্ঠা]

 

৪৬৫৮। স্ত্রী অবাধ্য হলে স্বামীর করণীয় প্রসঙ্গে।

– নাম প্রকাশে অনিচ্ছুক

 

০ সুওয়াল : আমার স্ত্রীর প্রচণ্ড রাগ। কারণে-অকারণে রাগ করে। রাগ করলে তার হিতাহিত জ্ঞান থাকে না। তাছাড়া দ্বীনের ব্যাপারেও খুব উদাসীন। আমি তাকে পতিপরায়ণা, দ্বীনদার, সুন্দর স্বভাবী ও আদর্শ নারী হিসেবে দেখতে চাই। তা কীভাবে হতে পারে?

* জাওয়াব : পুরুষ হোক বা মহিলা হোক, একজন মানুষের মাঝে ইসলামী জ্ঞান এবং দ্বীন না থাকলে সে যা ইচ্ছা তা-ই করে। অতিরিক্ত রাগ করা এবং স্বামীর অবাধ্য চলাও দ্বীন না থাকার কারণে হয়ে থাকে। এ জন্য উল্লিখিত সূরতে আপনার করণীয় হলো – নিজে পুরোপুরি দ্বীনের ওপর চলতে সচেষ্ট হোন, আর ঘরে স্ত্রী-সন্তানদের মাঝে দ্বীনদারী আনার জন্য আপ্রাণ চেষ্টা করুন। এর জন্য ঘরে ফাজায়িলে আমাল, মুন্তাখাব হাদীস, হায়াতে সাহাবা ইত্যাদি নিয়মিত তা‘লীম করুন এবং স্ত্রীকে নিয়ে মাস্তুরাত জামা‘আতে বের হোন। আর সালাতুল হাজাত নামায পড়ে সবসময় আল্লাহর নিকট দু‘আ করুন। সেই সাথে স্থানীয় হক্কানী উলামায়ে কিরামের সাথে এ ব্যাপারে পরামর্শ করে চলতে চেষ্টা করুন। ইনশাআল্লাহ এর বরকতে অতি সত্ত্বর আপনার স্ত্রীর অন্তর পরিবর্তন হবে।

অন্তরে আল্লাহর ভয় ও আখিরাতের ভয় আসলে রাগ কমে যাবে। তখন আপনার প্রতি মহব্বত সৃষ্টি হবে। তবে আপনার পক্ষ থেকে যেন অনর্থক রাগারাগি প্রকাশ না পায়, সেদিকে লক্ষ্য রাখবেন।

[হাওয়ালা : সূরাহ আম্বিয়া, আয়াত : ৭/ সূরাহ নিসা, আয়াত : ৪৩/ সূরাহ নিসা, আয়াত : ১৯/ বুখারী শরীফ/ মুসলিম শরীফ/ মিশকাত শরীফ, পৃষ্ঠা : ২৮০]

 

৪৬৫৯। বাচ্চাদেরকে টিকা দেয়া প্রসঙ্গে।

– আবু খাদিজা মুবাশশিরা, ঢাকা।

 

০ সুওয়াল : (ক) বাচ্চাদেরকে টিকা দেয়া জায়িয কিনা?

(খ) আকীকার পশু জবেহ করার সময় বাচ্চার নাম উচ্চারণ না করলে অথবা ভুল নাম উচ্চারণ করলে আকীকা সহীহ হবে কি?

* জাওয়াব : (ক) বাচ্চাদের টিকা দেয়া জায়িয আছে। তবে টিকা দিলে রোগ হয় না বা টিকা রোগ প্রতিরোধের পূর্ণ ক্ষমতা রাখে – এরূপ বিশ্বাস করা ইসলামপরিপন্থী। ছোট-বড় সকলের সুস্থতা-অসুস্থতা একমাত্র আল্লাহ তা‘আলা থেকেই হয়। বস্তুত টিকা ইত্যাদি এক ধরনের তদবীর মাত্র। যা ফলদায়ক হওয়া বা না হওয়া আল্লাহর হুকুমেই হবে। তাই তাতে উপকার হলে তা আল্লাহই দিয়েছেন বলে বিশ্বাস করতে হবে এবং কোন উপকার না পেলে তাও আল্লাহর ফায়সালায়ই হয়েছে বলে ইয়াক্বীন করতে হবে।

(খ) হ্যাঁ, উল্লিখিত উভয় সূরতেই ওই বাচ্চার আকীকা সহীহ হবে।

[হাওয়ালা : সূরাহ আরাফ, আয়াত : ১৮৮/ সূরাহ ইউনুস, আয়াত : ৪৯/ সূরাহ রা‘দ, আয়াত : ১৬]

 

৪৬৬০। বীমা কোম্পানীতে চাকুরী করা প্রসঙ্গে।

– দেলোয়ার হোসেন, ঢাকা।

 

০ সুওয়াল : বীমা কোম্পানীতে চাকুরী করা কি জায়িয হবে? অনেকে বীমা কোম্পানীতে বিভিন্ন রকম বীমা করে তার থেকে বোনাস গ্রহণ করে থাকেন তা কি হালাল হবে?

* জাওয়াব : না, বীমা কোম্পানীতে চাকুরী করা জায়িয হবে না এবং বোনাস ভোগ করা জায়িয হবে না।

আমাদের জানা মতে, এদেশের কোনো বীমা কোম্পানীই সুদমুক্ত নয়। তাই এ সকল বীমা কোম্পানীতে চাকুরী করা বা তাদের প্রদত্ত বোনাস বা লভ্যাংশ গ্রহণ করা বা ভোগ করা হালাল হবে না। বরং তা সম্পূর্ণ হারাম ও সুদের অন্তর্ভুক্ত।

[হাওয়ালা : সূরাহ বাকারা, আয়াত : ২৭৫, ২৭৮/ সূরাহ আলে ইমরান, আয়াত : ১৩০/ সূরাহ নিসা, আয়াত : ১৬১/ আহসানুল ফাতাওয়া, ৮ম খণ্ড, পৃষ্ঠা : ৯০]

 

৪৬৬১। কুরবানীদাতার ঈদের নামাযের আগে কুরবানী করা প্রসঙ্গে।

– হুমায়ুন কবির রিয়াজ, সুবিদখালী, পটুয়াখালী।

 

০ সুওয়াল : আমার মামা আমেরিকায় থাকেন। তিনি প্রতি বৎসর কুরবানীর ঈদে আমাদের দেশে পশু কুরবানী করে থাকেন। কিন্তু সমস্যা হলো, মাঝে মধ্যে তিনি আমেরিকায় আমাদের থেকে একদিন পরে ঈদের নামায পড়েন। এ জন্য তার আমেরিকায় ঈদের নামায পড়ার পর আমাদের পরে পশু কুরবানী করতে হয়। যার জন্য একটু সমস্যায় পড়তে হয়।

এ সমস্যা থেকে বাঁচার উপায় আছে কি? আমরা যদি তার আমেরিকায় ঈদের নামায পড়ার আগেই দেশে ঈদের নামাযের পরে পশু কুরবানী করি, তাহলে কি তার পক্ষ থেকে এ কুরবানী আদায় হবে? নাকি দাতা মামার আমেরিকায় ঈদের নামায পড়ার পরই আমাদের দেশে তার দেয়া পশু কুরবানী করতে হবে?

* জাওয়াব : উল্লিখিত ক্ষেত্রে শরীয়তের মাসআলা হলো – কুরবানীর পশু যে দেশের যে স্থানে আছে ওই স্থানে ঈদের নামায হয়ে গেলে সেখানকার সকল পশুর কুরবানী করা সহীহ হবে। চাই কুরবানীদাতা এদেশে থাক বা অন্য দেশে থাক। অথবা সে ঈদের নামায আগে পড়ুক বা পরে পড়ুক, তাতে কোনো অসুবিধা নেই।

সুতরাং বর্ণিত সূরতে আপনার মামা আমেরিকায় ২/১ দিন পর ঈদের নামায পড়লেও এদেশে ২/১ দিন আগে কুরবানীর পশু যেখানে আছে, সেখানে ঈদের নামায হয়ে গেলে তার পক্ষ থেকে কুরবানী করতে পারবেন। তাতে কোনো অসুবিধা নেই। তা সহীহ হবে।

[হাওয়ালা : বুখারী শরীফ/মুসলিম শরীফ/মিশকাত শরীফ, ১২৭/ ফাতাওয়া আলমগীরী, ৫ম খণ্ড, পৃষ্ঠা : ২৯৫]

 

৪৬৬২। দ্বিতীয় বিবাহ এবং বোবা মেয়ে বিবাহ করা প্রসঙ্গে।

– মশিউর রহমান, ঢাকা।

 

০ সুওয়াল : (ক) কী কী কারণে দ্বিতীয় বিবাহ করা জায়িয?

(খ) স্বাভাবিক পুরুষের জন্য বোবা মেয়েকে বিয়ে করা জায়িয কি না?

* জাওয়াব : (ক) একাধিক স্ত্রী রাখার ক্ষেত্রে আর্থিক ও শারীরিক শক্তি সামর্থ থাকলে এবং একাধিক স্ত্রীর মাঝে ইনসাফের সাথে সমতার ভিত্তিতে যাবতীয় হক আদায় করতে সক্ষম হলে, একজন পুরুষ সাংসারিক বা শারীরিক যে কোনো প্রয়োজনে দ্বিতীয় বিবাহ করতে পারে। এ ছাড়া শরীয়তে এক্ষেত্রে অন্যকোনো শর্ত নেই।

অবশ্য যে ব্যক্তি একাধিক স্ত্রীর মাঝে সমতা বজায় রাখতে পারবে না বা সকলের হক পুরোপুরি আদায় করতে সক্ষম নয়, তার জন্য একাধিক বিবাহ করা জায়িয হবে না। একাধিক স্ত্রী থাকার ক্ষেত্রে তাদের সবার হক পূর্ণরূপে আদায় না করলে কিংবা তাদের মাঝে সমতা বজায় না রাখলে সে মারাত্মক গুনাহগার হবে।

(খ) হ্যাঁ, স্বাভাবিক সুস্থ পুরুষের জন্য বোবা বা প্রতিবন্ধী মেয়েকে বিবাহ করা সম্পূর্ণ জায়িয। বরং একজন অসহায় ও দুঃখী মানুষকে আশ্রয় দেয়ার উদ্দেশ্যে কানা, অন্ধ, বোবা বা প্রতিবন্ধী মেয়েকে বিবাহ করলে, তার বিরাট সাওয়াব হবে।

[হাওয়ালা : সূরাহ নূর, আয়াত : ৩২/ ফাতাওয়া কাজিখান, ১ম খ-, পৃষ্ঠা : ৩৩১/ বুখারী শরীফ/ মিশকাত শরীফ ১৬৭, ১৭০, ২৬৭]

 

৪৬৬৩। শুধু স্বপ্নদোষ হওয়ার কারণে পরিহিত সকল কাপড় নাপাক না হওয়া প্রসঙ্গে।

মোঃ পানডিয়া, গাজীপুর।

 

০ সুওয়াল : রাত্রে স্বপ্নদোষ হলে পরিধানের জামা, গেঞ্জি ইত্যাদি নাপাক হয় কি না? ওই জামা-কাপড় পরে নামায পড়া যাবে কি?

* জাওয়াব : রাত্রে হোক বা দিনে হোক, স্বপ্নদোষ হলে শুধু শরীর নাপাক হয়, এছাড়া বীর্য বা নাপাকী পরিহিত জামা, কাপড় বা বিছানো কাপড়ের যে স্থানে লাগবে, শুধু ওই স্থানই নাপাক হয়ে যাবে। আর যদি পরিহিত জামা, গেঞ্জী ইত্যাদিতে কোনো বীর্য না লাগে, তাহলে শুধু স্বপ্নদোষ হওয়ার কারণেই তা নাপাক হবে না। তখন সেটা পূর্বের মতোই পবিত্র থাকবে এবং ওই কাপড় পরে নামায পড়া যাবে।

[হাওয়ালা : সূরাহ মুদ্দাসসির, আয়াত : ৪/ ফাতাওয়া আলমগীরী, ৪১, ৪৫/ বাদায়ে, ১ম খ-, পৃষ্ঠা – ১৯৩]

 

৪৬৬৪। তাশাহ্হুদ-এর আগে বিসমিল্লাহ পড়া ও পায়ুপথে বাতাস বের হলে উজু ভঙ্গ হওয়া প্রসঙ্গে।

– মোঃ আবুল হাশেম সরকার, পাকেরহাট, দিনাজপুর।

 

০ সুওয়াল : (ক) নামাযে আত্তাহিয়্যাতুর আগে বিসমিল্লাহ পড়তে হবে কি না?

(খ) পায়খানার রাস্তা দিয়ে বাতাস বের হওয়ার কারণে কি উজু নষ্ট হবে?

জাওয়াব : (ক) না, নামাযে আত্তাহিয়্যাতু পড়ার আগে বিসমিল্লাহ পড়তে হবে না।

(খ) হ্যাঁ, পায়ুপথে বায়ু বের হলে উজু ভেঙ্গে যাবে।

[হাওয়ালা : ফাতাওয়া আলমগীরী, ১ : ৯/ ফাতাওয়া শামী, ১ : ১৩৪]

 

Related posts

33 Thoughts to “সুওয়াল-জাওয়াব

  1. সাইফুর রহমান

    সালাম নিবেন।
    মোবাইল এবং মোবাইল এর জন্ত্রাংশ বিক্রয় এবং মেরামত এর ব্যাবসায় করা যাবে কি?

  2. আলেমা সুমাইয়া শরীফা বিনতে বাবলো,গলগন্ডা মহিলা মাদরাসা,ময়মনসিংহ

    আমাকে প্রতি মাসে আদর্শ নারী আমার আব্বু এনে দেন! মাসিক আদর্শ ছাড়া আমি এক মাস থাকতে পারব না ।আমি দুয়া করি আল্লাহ যেন আমার প্রিয় পত্রিকাকে কিয়ামত পর্যন্ত চালিয়ে যান !(আমিন) সহযোগীতায়-আমার ভালবাসার আব্বু (বাবলো খান)।

  3. হাফেজ মো: বাবলো খান,ময়মনসিংহ

    আলহামদুলিল্লাহ মাসিক আদর্শ নারীর ওয়েব সাইট ভৈরীর জনত্‍

  4. আব্দুল কাহহার ইবনে খলীল

     অনেক পরে হলেও যে আপনারা ওয়েব সাইট খুলেছেন এ জন্য শুকরিয়া |

  5. আব্দুল কাহহার ইবনে খলীল

    جزاك الله خيرا  অনেক পরে হলেও যে আপনারা ওয়েব সাইট খুলেছেন এ জন্য শুকরিয়া |

  6. Mohibbullah

    1. Sura kahaf ar fazilat ki ?

    1. রমজান এবং অন্নান্য কিছু কাজের চাপের কারনে আমরা আমাদের ওয়েব-সাইট টি সাময়িক ভাবে আপডেট করতে পারছি না, তবে ইনশাআল্লাহ্‌ ঈদের পর থেকে নিয়মিত আপডেট করা হবে।

      ঠিক একই কারনে আপনার মন্তব্যের উত্তর দেওয়া হল না, দুঃখিত।

  7. zerin

    আমি এবং আমার স্বামী যদি জান্নাতি হই। শেখানে যদি আমি চাই যে আমার স্বামী শুধু আমার থাকবে আর কাউকে গ্রহন করবে না। আমার স্বামীও যদি তাই চায় তাহলে কি আল্লাহ তাকে অন্য স্ত্রী গ্রহন করতে বাধ্য করবেন? নাকি আমাদের ইচ্ছার প্রাধান্য দিবেন?

    1. রমজান এবং অন্নান্য কিছু কাজের চাপের কারনে আমরা আমাদের ওয়েব-সাইট টি সাময়িক ভাবে আপডেট করতে পারছি না, তবে ইনশাআল্লাহ্‌ ঈদের পর থেকে নিয়মিত আপডেট করা হবে।

      ঠিক একই কারনে আপনার মন্তব্যের উত্তর দেওয়া হল না, দুঃখিত। ।।

  8. Nigar sultana

    Assalamualaikum.ami Jante chai Jodi kono bibahito nari Bavicharini hoi , tahole ki tar Shamir shathe shomporko halal thake naki bibabo bicched ghotate hobe? Stri Jodi nijer vul bujhte pere Allah er kache tow bah kore abong Oi poth theke phire Ashe to be ai bepare Islam er ki Hukum? Asha kori ai proshner ans. taratari jania upokrito korben.

    1. রমজান এবং অন্নান্য কিছু কাজের চাপের কারনে আমরা আমাদের ওয়েব-সাইট টি সাময়িক ভাবে আপডেট করতে পারছি না, তবে ইনশাআল্লাহ্‌ ঈদের পর থেকে নিয়মিত আপডেট করা হবে। ঠিক একই কারনে আপনার মন্তব্যের উত্তর দেওয়া হল না, দুঃখিত।

  9. Mohammed Hasan

    Its a very step.its will be help us to know the right things about the ISLAM.

  10. Jabed Hussain Abid

    Alhamdulillah 🙂
    bortoman juger mohilader jonno ‘আদর্শ নারী’ masik potrikar kono tolona hoy na..za doinondin jibone cholar pathe path prodorshak !!!

  11. Mohammad Moniruzzaman

    Welcome to my favorite magazine Adarshanari! Now we will be very beneficiary by this website InshaALLAH.

    1. রমজান এবং অন্নান্য কিছু কাজের চাপের কারনে আমরা আমাদের ওয়েব-সাইট টি সাময়িক ভাবে আপডেট করতে পারছি না, তবে ইনশাআল্লাহ্‌ ঈদের পর থেকে নিয়মিত আপডেট করা হবে। ঠিক একই কারনে আপনার মন্তব্যের উত্তর দেওয়া হল না, দুঃখিত।

  12. harun

    onik din por porlam so good,

  13. mohammad habibur rahman

    alhamdolillah ai wapsite thake onek opokar paoa gelo.

  14. সুজন

    আদর্শ নারীর ওয়েব সাইটে প্রশ্ন করার কোন ব্যবস্থা আছে কিনা? থাকলে জানাবেন প্লিজ…………….

    1. রমজান এবং অন্নান্য কিছু কাজের চাপের কারনে আমরা আমাদের ওয়েব-সাইট টি সাময়িক ভাবে আপডেট করতে পারছি না, তবে ইনশাআল্লাহ্‌ ঈদের পর থেকে নিয়মিত আপডেট করা হবে। ঠিক একই কারনে আপনার মন্তব্যের উত্তর দেওয়া হল না, দুঃখিত।……

  15. Mg Rahman Badsha

    I am vary vary happy adarsha nari in my computar

  16. Tazin Hasan

    proyojonio kaje moharrem noy amon karor sathe mohilader desher baire jawa jabe ki?

  17. Md.showkat ali

    আমি একজন নিয়মিত মাসিক আদর্শ নারী পাঠক। যে মাসে আদর্শ নারী পড়ি না সেই মাসে আমার চরিত্রের অবনতি হতে থাকে। মাসিক আদর্শন আমি পড়ি এবং আমার আশে পাশের ও আত্বীয় স্বজনদেরকেও পড়তে কিনে দেই।

  18. Md Zahidul Islam

    Adarsha narir prothom theke sorbo shesh songkha kivabe web e porte parbo.

    1. প্রথম থেকে সবগুলো পত্রিকার ফরমেট মওজুদ নেই। তাই এ মুহূর্তে এটা সম্ভব নয়। তবে ভবিষ্যতে কিছু করা কিনা আমরা তার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

  19. মাহমুদুল হাসান খোকন

    ওয়েব সাইটে আদর্শ নারী দেওয়ার জন্য আন্তরিক মোবারকবাদ জানাই । তবে প্রত্যেকটি বিভাগ আরো সহজে যেন বের করার কৌশল জানালে বাধিত হব । আর প্রতিযোগীতায় এখানেই অংশ গ্রহণ রা যাবে কিনা জাাবেন?

  20. NOMAN

    মেয়েদের পর্দার সাথে শিক্ষকতা জায়েজ আছে কি না ?

  21. azadur rahman

    িপছেনর রাসতায় চুল সাফ করেত হেব িকনা

  22. azadur rahman

    ব৴াংেক চাকির করা হালাল না হারাম,জানােবন

  23. faruk

    ami akjon ai masik adosso nari pottrikar kothin vokto.kintu ami jantam na je ata internete pawa jay.ai masik adosso narir somosto patok bhia obonder ke amar onek donnobad.

  24. md.borhn uddin

    alhamdulillah amader onek upokar hocche…tobe apnader ai website er maddhome ki proshno korar kono shujog ase?

    1. আদর্শ নারী

      apnar prosno Masik Adrsha Nari-er E-mail-e Pathate Paren
      Donnobad.

      1. mohammed joman

        apnader emil ta ki.

        1. রমজান এবং অন্নান্য কিছু কাজের চাপের কারনে আমরা আমাদের ওয়েব-সাইট টি সাময়িক ভাবে আপডেট করতে পারছি না, তবে ইনশাআল্লাহ্‌ ঈদের পর থেকে নিয়মিত আপডেট করা হবে।

          …ঠিক একই কারনে আপনার মন্তব্যের উত্তর দেওয়া হল না, দুঃখিত।

Leave a Comment